logo

প্রধানমন্ত্রীকে রাজা চার্লসের কৃতজ্ঞতা

নিজস্ব প্রতিবেদক

Published:19 Sep 2022, 06:50 PM

প্রধানমন্ত্রীকে রাজা চার্লসের কৃতজ্ঞতা


রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে লন্ডনে উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন নতুন রাজা তৃতীয় চার্লস।  বাকিংহাম প্যালেস থেকে স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় টেলিফোন করে প্রধানমন্ত্রীকে তিনি এ কৃতজ্ঞতা জানান বলে বাসসের এক প্রতিবেদনে বলা হয়েছে ।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজপরিবারের প্রতি আন্তরিক সমবেদনা ও শোক প্রকাশের জন্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পাশাপাশি বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানান রাজা।  এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আপনার প্রয়াত মহামান্য মা আমার কাছে একজন মা এবং কমনওয়েলথের একজন অসাধারণ প্রধানের মতো ছিলেন।  তার প্রতি আমার ব্যক্তিগত শ্রদ্ধা জানাতে তার রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। 

প্রধানমন্ত্রী রাজাকে আরো জানান, বাংলাদেশে সরকার প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা জানাতে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করে এবং তার আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনা করা হয়।  তিনি এই সুযোগে রাজা চার্লসের সিংহাসনে আরোহণের জন্য ব্যক্তিগতভাবে অভিনন্দন জানান এবং তার সুদীর্ঘ ও সমৃদ্ধ রাজত্ব কামনা করেন। 

রাজা চার্লসের (তৎকালীন প্রিন্স চার্লস) ১৯৯৭ সালে বাংলাদেশ সফরের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী রাজাকে বলেন, বাংলাদেশ-যুক্তরাজ্য কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী মাসে রাজা চার্লস এবং কুইন কনসোর্টকে স্বাগত জানানোর প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। 

জবাবে রাজা চার্লস বলেন, কুইন কনসোর্ট এবং আমি ৫০তম বার্ষিকীতে বাংলাদেশ সফরের জন্য অনেক অপেক্ষায় ছিলাম, তবে সামপ্রতিক ঘটনাবলির কারণে দুর্ভাগ্যবশত আমাদের এটি বাতিল করতে হচ্ছে।  রাজা বাংলাদেশের জনগণ এবং বাংলাদেশি ব্রিটিশ অভিবাসীদের শুভেচ্ছা জানান। 

সোমবার প্রয়াত রানি এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানের জন্য যুক্তরাজ্যে রাষ্ট্রীয় সফরে থাকা বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে নতুন রাজার ব্যক্তিগতভাবে কথা বলার জন্য বাকিংহাম প্যালেস ফোন কলের সময় নির্ধারণ করে। 



© দিন পরিবর্তন