১৩-জুন-২০২৪
১৩-জুন-২০২৪
Logo
লাইফস্টাইল

ত্বকের রং হালকা ও উজ্জ্বল করার উপায়

দিন পরিবর্তন ডেস্ক

প্রকাশিতঃ ২০২১-০৩-১১ ১৭:১১:৫৬
...

রোদের পোড়াভাব, সূর্যের অতিবেগুনি রশ্মি, ত্বকের মৃত কোষ ইত্যাদি নানান কারণে ত্বক উজ্জ্বলতা হারিয়ে কালচে হয়ে যেতে পারে। প্রাকৃতিক উপাদান ব্যবহার করে ঘরোয়া পদ্ধতিতে এর সমাধান পাওয়া সম্ভব। রূপচর্চা-বিষয়ক এক‌টি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ত্বকের রং হালকা ও উজ্জ্বল করার উপায় সম্পর্কে জানানো হল।


পর্যাপ্ত ঘুম: রাতে ঘুমের মধ্যে ত্বক নিজে থেকে পুনর্গঠিত হয় এবং শরীরকে বিশ্রাম দিতে দৈনিক সাত থেকে আট ঘণ্টা ঘুমের প্রয়োজন। তাই সৌন্দর্য রক্ষায় দৈনিক আট ঘণ্টা আরামদায়ক ঘুম নিশ্চিত করতে হ‌বে।


আর্দ্র থাকা: সারাদিন পর্যাপ্ত পানি পান শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে এবং ত্বককে আর্দ্র রাখতে সহায়তা করে।


ময়েশ্চারাইজার ব্যবহার: এটা অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ, এড়িয়ে গেলে চলবে না। গোসলের পর যত তাড়াতাড়ি সম্ভব ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।


সানস্ক্রিন ব্যবহার: যে কোনো আবহাওয়াতেই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। ত্বকের সৌন্দর্য রক্ষায় এটা অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ। উচ্চ এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা উ‌চিত। এটা ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষিত রাখে।


মুখ মালিশ করা: ত্বকের রং হালকা ও উজ্জ্বল করতে নিয়মিত দুই টেবিল চামচ জলপাইয়ের তেলের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে মালিশ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে তা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।


মুখে ভাপ নেওয়া: মুখে ভাপ দেওয়া লোমকূপ উন্মুক্ত করে এবং ময়লা জীবাণু বের করে আনতে সাহায্য করে।


সাধারণ পানির ভাপ না নিয়ে পানিতে লেবুর খোসা ফুটিয়ে নিতে পারেন।


লেবুর ভিটামিন সি ত্বকের গভীরে প্রবেশ করে ত্বকের কালচেভাব কমি‌য়ে ও উজ্জ্বলতা বাড়াতে সাহায‌্য ক‌রে।



ঠাণ্ডা গোলাপ জল: ত্বকের লালচেভাব দূর করতে গোপালজল উপকারী। মুখে ঠাণ্ডা গোলাপজল ছিটিয়ে নিতে পারেন, এটা ত্বকে সতেজভাব আনবে ও উজ্জ্বলতা  বাড়াবে।


 এক্সফলিয়েত্বকট করা: দুই চা-চামচ চালের গুঁড়া ও সামান‌্য নারিকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই স্ক্রাব ত্বকের রোদে পোড়াভাব কমায় ও ত্বকের রং হালকা করার পাশাপাশি উজ্জ্বলতা বাড়ায়।


ফেইস প্যাক: দুই চা-চামচ পাকা কলা মিহি করে চট‌কি‌য়ে সঙ্গে এক  চা-চামচ মধু যোগ করে মু‌খে ও গলায় মালিশ করুন।


গরম পানিতে পাতলা কাপড় ভিজিয়ে প্যাকটি মুখ থেকে তুলে নিন।


এই প্যাক ত্বকের রং হাল্কা করতে ও উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে।