• ঢাকা
  • ০১-জুন-২০২৩
img

শিগগিরই ভারতে তৈরি টিকা পাবে পাকিস্তান

দিন পরিবর্তন ডেস্ক প্রকাশিত : ২০২১-০৩-১০ ১৬:৩৬:৩৫
photo

গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস বা গ্যাভির আওতায় শিগগিরই ভারতে তৈরি করোনার টিকা পেতে যাচ্ছে পাকিস্তান। সূত্রের বরাতে বুধবারের এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় টেলিভিশন এনডিটিভি। 

দরিদ্র দেশগুলোতে টিকার সরবরাহ বাড়ানোর জন্য একটি সরকারি-বেসরকারি বৈশ্বিক অংশীদারত্বমূলক উদ্যোগ হলো গ্যাভি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথ উদ্যোগ কোভ্যাক্সের মতো গ্যাভি থেকেও উন্নয়নশীল দেশগুলোকে বিনামূল্যে করোনার টিকা দেওয়া হবে। 

বৈশ্বিক টিকার জোট, বিনামূল্যে বা উপহার হিসেবে এবং বাণিজ্যিক চুক্তির আওতায় ভারত ইতোমধ্যে ৬৫টি দেশকে করোনার টিকা সরবরাহ করেছে। পাকিস্তান ছাড়া ভারতের সব প্রতিবেশী দেশ এই টিকা পেয়েছে এবং শুরু করেছে করোনার টিকাদান কর্মসূচি।    

গত বছর টিকার বৈশ্বিক জোট গ্যাভি পাকিস্তানসহ বিশ্বের ১৯০টি দেশের প্রতিটির ২০ শতাংশ মানুষের জন্য বিনামূলে করোনার টিকা সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিল। তারই অংশ হিসেবে ভারতে তৈরি করোনার টিকা পাচ্ছে পাকিস্তান। 

লজিস্টিক সহযোগিতা নিয়ে এখনো আলোচনা চললেও আশা করা হচ্ছে যে, পুনেভিত্তিক সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার তৈরি টিকা কোভিশিল্ডের সাড়ে চার কোটি ডোজ (৪৫ মিলিয়ন) ভারত থেকে পাকিস্তানে পাঠানো হবে।

পাকিস্তানের ‍ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ইতোমধ্যেই চীনের সিনোফার্মের, ব্রিটেনের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, রাশিয়ার স্পুটনিক-৫ এবং চীনা কোম্পানি ক্যানসিনোর উদ্ভাবিত করোনাভাইরাস টিকা দেশটির মানুষের ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে।

গত সোমবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথম বলেছেন, বিশ্বে টিকা উৎপাদনের কেন্দ্র হিসেবে আবির্ভূত হয়েছে ভারত। উল্লেখ্য, সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া বিশ্বের সর্ববৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান

© দিন পরিবর্তন

ভারপ্রাপ্ত সম্পাদক: মুস্তাফা কালিমুল্লাহ আল মামুন, প্রকাশক: বাংলাদেশ নিউজ এ্যান্ড এন্টারটেইনমেন্ট লিমিটেড এর পক্ষে প্রকাশক কর্তৃক সিটি পাবলিশিং হাউজ, ১ আর.কে.মিশন রোড, ঢাকা হতে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: প্লট নং-৩১৪/এ, রোড-১৮, বøক-ই, বসুন্ধরা আ/এ, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ৫৫০৩৬৪৫৬-৭, ৫৫০৩৬৪৫৮ সার্কুলেশন: ০১৮৪৭-৪২১১৫২ বিজ্ঞাপন : ০১৮৪৭-০৯১১৩১, ০১৮৪৭-৪২১১৫৩, ০১৭৩০-৭৯৩৪৭৮।

Email: dinparibarton@gmail.com, Advertisement: dpadvt2021@gmail.com