১৩-জুন-২০২৪
১৩-জুন-২০২৪
Logo
উপন্যাস

আসছে কাজল শাহনেওয়াজের প্রথম উপন্যাস ‘শে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিতঃ ২০২১-০৩-০৩ ১৮:৩১:৩২
...

কবি ও কথাকার কাজল শাহনেওয়াজের প্রথম উপন্যাস প্রকাশিত হচ্ছে বইমেলার আগে, এ সপ্তাহেই। উপন্যাসের নাম ‘শে’। বইটির প্রচ্ছদ করেছেন শাহীনুর রহমান, বইটি প্রকাশ করছে উড়কী। কাজল শাহনেওয়াজ নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যমে উপন্যাসটির ব্যাকফ্ল্যাপ শেয়ার করে লিখেছেন, ‘একটি দুঃসাহসী প্রকল্প’।


মুঠোফোনে কাজল শাহনেওয়াজ বলেন, বছরখানেক ধরে তিনি লিখেছেন এই উপন্যাস। দীর্ঘ একটি লেখার তাগিদ থেকে প্রথম উপন্যাস লিখেছেন তিনি। তিনি জানান, গল্পটার মধ্যে একটা মজা আছে, রাইট আপের একটা মজা আছে। ৯০ দশকের প্রেক্ষাপটের এ উপন্যাসের গল্পে আওয়ামী লীগ বিএনপি আমল বিডিআর বিদ্রোহসহ অনেক ঘটনাবলী উঠে এসেছে। উপন্যাসের গল্পটাকে প্রেমহীন একটা গল্প বলছেন কাজল শাহনেওয়াজ। সেক্স আছে কী না জানতে চাইলে কাজল শাহনেওয়াজ বলেন, আছে আছে।


উপন্যাস ‘শে’র প্রথম পাঠক উড়কীর অন্যতম প্রকাশক মোশারফ খোকন বলেন, এ উপন্যাসের ভাষাভঙ্গি দুর্দান্ত। একটা ডার্ক আবহ তৈরি করেছেন কাজল শাহনেওয়াজ, কোন সচেতন পাঠক এটি পড়লে এই লেখা তার মগজ ও বোধকে আক্রান্ত করবে। এই গল্পে একটি নারী চরিত্রের মধ্যে কাজল শাহনেওয়াজ অনেক নারীকে তুলে ধরেছেন, যে কারো জীবনের নারীরাই ঢুকে যেতে পারে সেই তালিকায়।

আশির অন্যতম কবি ও গল্পকার কাজল শাহনেওয়াজ লেখালেখি করছেন চার দশক ধরে। তার কবিতা ও গল্পের বই ‘জলমগ্ন পাঠশালা’, ‘রহস্য খোলার রেঞ্চ’, ‘কাছিমগালা’, ‘গতকাল লাল’,‘আমার শ্বাসমূল’, ‘কাঠকয়লায় আঁকা তোমাকে আমার’, ‘একটা পুরুষ পেপে গাছের প্রস্তাব’ বইগুলো আলোচিত হয়েছে, নজর কেড়েছে সচেতন পাঠকের। এছাড়া প্রকাশিত হয়েছে নির্বাচিত কবিতা ও গল্প। কাজল শাহনেওয়াজের প্রথম উপন্যাস ‘শে’ বইমেলায় উড়কীর স্টলে পাওয়া যাবে। প্রিঅর্ডার করা যাবে উড়কীর ফেসবুক পেজে গিয়ে। এছাড়া, রকমারীতেও পাওয়া যাবে বইটি ।