১৪-জুলাই-২০২৪
১৪-জুলাই-২০২৪
Logo
এশিয়া

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৭

দিন পরিবর্তন ডেস্ক

প্রকাশিতঃ ২০২১-০৩-১১ ১৬:৪৭:৩৭
...

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে বৃহস্পতিবার সাত জন নিহত হয়েছেন। দেশটিতে সেনাবিরোধী বিক্ষোভে এ নিয়ে প্রায় ৭০ জনের মৃত্যু হয়েছে। প্রত্যক্ষদর্শী ও স্থানীয় গণমাধ্যমের বরাতে রয়টার্স জানায়, বৃহস্পতিবার মিয়াইং শহরে পুলিশের গুলিতে ছয় বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে।


বিক্ষোভে অংশ নেওয়া ৩১ বছর বয়সী এক আন্দোলনকারী টেলিফোনে রয়টার্সকে বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সমাবেশ করছিলাম। সেখানে পুলিশ গুলি চালায়।

স্থানীয় গণমাধ্যম জানায়, ইয়াঙ্গুন শহরে বিক্ষোভ সমাবেশে একজন মারা গেছন। ফেসবুকে পোস্ট করা ছবিতে দেখা গেছে, এক আন্দোলনকারী রাস্তায় পড়ে আছেন। তার মাথা থেকে রক্ত ঝরছে।


এ বিষয়ে জানতে মিয়ানমারের সামরিক সরকারের এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি তাত্ক্ষণিকভাবে মন্তব্য করতে রাজি হননি। আজ নেপিডোয় সামরিক বাহিনীর কাউন্সিলে স্থানীয় সময় বেলা ২টায় একটি সংবাদ সম্মেলন হবে বলে জানান তিনি।

বুধবার পর্যন্ত দেশটিতে সেনাবিরোধী বিক্ষোভে ৬০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি)। গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে দেশটিতে প্রায় দুই হাজার মানুষকে নিরাপত্তা বাহিনী আটক করেছে।

ফেসবুক পোস্ট থেকে জানা গেছে, আজ মিয়ানমারের অন্তত ছয়টি শহরে বিক্ষোভ সমাবেশ হয়েছে। অভ্যুত্থানবিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনী প্রাণঘাতী কৌশল এবং যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত অস্ত্র প্রয়োগ করছে বলে অভিযোগ করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

গত কয়েক সপ্তাহের ভিডিও এবং ছবির প্রমাণ বিশ্লেষণ করে বৃহস্পতিবার লন্ডনভিত্তিক সংস্থাটি জানিয়েছে, মিয়ানমারের সেনাবাহিনী হত্যার নেশায় মত্ত হয়ে উঠেছে। দেশটির সহিংসতা থামাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানিয়েছে তারা।