২৭-ফেব্রুয়ারি-২০২৪
২৭-ফেব্রুয়ারি-২০২৪
Logo
রাজনীতি

আসনপ্রতি আ. লীগের মনোনয়ন প্রত্যাশী ১১ জন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিতঃ ২০২৩-১১-২২ ১৫:৫৭:১৭
...

রেজাউল করিম হীরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশের ৩০০টি সংসদীয় আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে মনোনয়ন ফরম কিনেছেন ৩ হাজার ৩৬২ জন। যা একাদশ জাতীয় নির্বাচনের তুলনায় আসনপ্রতি গড়ে ৩ জন কম।

২০১৮ সালের একাদশ জাতীয় নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে ৪ হাজার ২৩ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছিলেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য গত চার দিনে আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রি করে ৩ হাজার ৩শত ৬২ টি। সে হিসাবে এবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম আগেরবারের চেয়ে ৬৬১টি কম বিক্রি হয়েছে। আর একাদশ সংসদ নির্বাচনে আসন প্রতি প্রায় ১৪ জন মনোনয়ন প্রত্যাশী থাকলেও এবার কমে প্রায় ১১ জন।

গতকাল দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, চার দিনে মোট ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এরমধ্যে প্রথম দিন ১ হাজার ৭৪ জন, দ্বিতীয় দিন ১ হাজার ২১২ জন এবং তৃতীয় দিন সোমবার ৭৩৩ জন এবং চতুর্থ দিন মঙ্গলবার ৩৪৫ জন ফরম কিনেছেন। এতে দলের আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা।

তিনি বলেন, ঢাকা থেকে ৭৩০টি, চট্টগ্রাম থেকে ৬৫৯টি, রাজশাহী থেকে ৪০৯টি, খুলনা থেকে ৪১৬টি, রংপুর থেকে ৩০২টি, ময়মনসিংহ থেকে ২৯৫টি, সিলেট থেকে ১৭২টি, বরিশাল থেকে ২৫৮টি ফরম সংগ্রহ করা হয়। তারমধ্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৩ হাজার ২৪১ জন মনোনয়ন প্রত্যাশী। আর অনলাইনে ১২১ জন মনোনয়ন সংগ্রহ করেছেন।
তবে আগেরবারের তুলনায় এবার কম ফরম বিক্রি হলেও আয় হয়েছে বেশি। ২০১৮ সালে আওয়ামী লীগের চার হাজার ১০০টি ফরম বিক্রি করে ১২ কোটি ৩২ লাখ টাকা আয় করেছিল। সে সময় ফরমের দাম ছিল ত্রিশ হাজার টাকা।

এবার প্রত্যেকটি মনোনয়ন ফরম ৫০ হাজার টাকা মূল্যে বিক্রি করা হয়েছে। ফলে আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা।
এদিকে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল বৃহস্পতিবার। এই সভা থেকেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী চূড়ান্ত করা হবে। সভায় সভাপতিত্ব করবেন মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মনোনয়ন বোর্ডের সভা সরকারি বাসভবন গণভবনে হওয়ার কথা থাকলেও নির্বাচনকালে প্রধানমন্ত্রী গণভবনে রাজনৈতিক কোনো কাজ করবেন না। ফলে এদিন ঢাকা জেলা আওয়ামী লীগের তেজগাঁওয়ের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হবে। টানা কয়েক দিন চলবে এই সভা। সভার প্রথম দিনে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সংসদীয় আসনগুলোর মনোনয়ন চূড়ান্ত করা হবে।

এ বৈঠক থেকেই মনোনয়ন চূড়ান্ত হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কাজি জাফর উল্লাহ।

আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, বৃহস্পতিবারের সভায় সভাপতিত্ব করবেন মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সভায় ৩০০ সংসদীয় আসনে নৌকার প্রার্থী চূড়ান্ত করা হবে।

দলীয় সূত্র জানায়, আগের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা দলটির সভাপতির ধানমন্ডি কার্যালয়ে এবং প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে হতো। তবে এবার নির্বাচনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে রাজনৈতিক কোনও কার্যক্রম করবেন না বলে ঢাকা জেলা আওয়ামী লীগের তেজগাঁওয়ের কার্যালয়ে হবে সভা। সভার প্রথম দিনে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সংসদীয় আসনগুলোর মনোনয়ন চূড়ান্ত করা হতে পারে।