২০-এপ্রিল-২০২৪
২০-এপ্রিল-২০২৪
Logo
শিল্প ও সাহিত্য

কোটালীপাড়ায় সুকান্ত মেলা

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিতঃ ২০২১-০৩-০৩ ১৭:২৯:৫৩
...

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় কবি সুকান্ত মেলা শুরু হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও গোপালগঞ্জ জেলা প্রশাসন মেলাটির আয়োজন করেছে। সোমবার সকাল ১১টা থেকে উপজেলার আমতলী ইউনিয়নের উনশিয়া গ্রামে কবির পৈত্রিক ভিটায় মেলার আনুষ্ঠানিকতা শুরু হলেও সন্ধ্যা ৭টায় জেলা প্রশাসক শাহিদা সুলতান প্রধান অতিথি থেকে প্রদীপ প্রজ্বালন করে মেলার উদ্বোধন করেন।

এ সময় উপজেলা চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস, উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান, পৌর মেয়র হাজী কামাল হোসেন শেখ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, কোটালীপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ লুৎফর রহমান, ভাইস চেয়ারম্যান লক্ষ্মী রানী সরকার, দেলোয়ার হোসেন সরদার, উদীচী কোটালীপাড়া শাখার সভাপতি অশোক কর্মকার, কবি মিন্টু রায়, সমাজসেবক লাভলু শেখসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ইউএনও মাহফুজুর রহমান বলেন, ‘কবি সুকান্ত ভট্টাচার্যের আদর্শকে বর্তমান যুব সমাজের মধ্যে ছড়িয়ে দিতে আমরা এ মেলার আয়োজন করেছি।

এ মেলার মধ্যে দিয়ে কিছুটা হলেও কবি সুকান্ত ভট্টাচার্য্যকে বাঙালি জাতি ও আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে পারব।’

তিনি আরও বলেন, ‘প্রতি বছর পাঁচ দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হয়। এ বছর করোনার কারণে আমরা স্বল্প পরিসরে একদিনের জন্য এ মেলার আয়োজন করেছি।’

১৯২৬ সালের ১৫ আগস্ট কবি সুকান্ত ভট্টাচার্য্য কলকাতার কালীঘাটের মহিমা হালদার স্ট্রিটে তার মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নিবারণ ভট্টাচার্য্য। মাতা সুনীতি দেবী।

১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে মারা যান সুকান্ত। ছাড়পত্র, ঘুম নেই, পূর্বাভাস, অভিযান, হরতাল- তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবির প্রতিটি কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ ফুটে উঠেছে।