১৯-এপ্রিল-২০২৪
১৯-এপ্রিল-২০২৪
Logo
বিজ্ঞান ও প্রযুক্তি

সেকেন্ডে অ্যাপলের আয় ৩০০০ ডলার

দিন পরিবর্তন ডেস্ক

প্রকাশিতঃ ২০২৪-০২-২৭ ১৬:৩৩:৪৯
...

শীর্ষ ব্র্যান্ড দিয়ে বিলিয়ন ডলারের বাণিজ্যে গেল বছরও শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। শতাধিক সেরা ব্র্যান্ডের অর্ধেকই দেশটির দখলে। ব্র্যান্ড ভ্যালুর দিক থেকেও এবার এগিয়ে আছে মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল। প্রতি সেকেন্ডে যারা আয় করছে ৩ হাজার ডলার।

প্রতিদিনের যাপিত জীবনের প্রয়োজনীয় অনুষঙ্গের জন্য বেশিরভাগেরই চোখ বিশ্বজনীন ব্র্যান্ডের নানা পণ্যে। এই চাহিদা কাজে লাগিয়ে প্রতিবছর কয়েক হাজার বিলিয়ন ডলারের ব্যবসা বাগিয়ে নিচ্ছে বিশ্বখ্যাত কোম্পানিগুলো।


পুরো বিশ্বে জনপ্রিয়তার দিক থেকে শীর্ষে যুক্তরাষ্ট্রের অভিজাত প্রতিষ্ঠান অ্যাপল। আইফোন, আইপ্যাড, ম্যাক, ওয়াচ ও টিভি নিয়ে আয়ের দিক থেকেও যা তালিকার প্রথমেই। প্রতি সেকেন্ডে যারা আয় করছে ৩০৭৪ ডলার। প্রতিযোগিতায় এরপরেই অবস্থান মাইক্রোসফটের। প্রতি সেকেন্ডে যাদের অ্যাকাউন্টে যোগ হচ্ছে ২৪৪৩ ডলার। আর ২১১৫ ডলার নিয়ে নিজেদের অবস্থান জানান দিচ্ছে গুগলের অ্যালফাবেটও।

শীর্ষ এসব ব্র্যান্ডের দেশভিত্তিক পর্যালোচনায় সবার সেরা যুক্তরাষ্ট্রই। গেল বছরের হিসাব বলছে, শ্রেষ্ঠ ১০০ ব্র্যান্ডের অর্ধেকেরও বেশির দখলে দেশটি। যাদের মধ্যে প্রায় ৮৮০ বিলিয়ন ডলার নিয়ে শীর্ষ তালিকায় সেই অ্যাপেলই। দ্বিতীয় অবস্থানে থাকা গুগলের আয় ৫৭৮ বিলিয়ন ডলার।


তালিকায় রয়েছে মাইক্রোসফট, অ্যামাজন, ম্যাকডোনাল্ডস, ভিসা ও টেনসেন্টের মতো বড় কোম্পানি। তবে কপাল পুড়েছে টেসলার। শীর্ষ ১০ থেকে বের হয়ে যার অবস্থান এখন ১৮। এ বছর দ্রুত বর্ধনশীল ব্র্যান্ডের তালিকায় যুক্ত হয়েছে এনভিডিয়া, সিএটিএল, হুমানা, হুন্ডাই গ্রুপের মতো প্রতিষ্ঠানগুলো।